বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জানুয়ারি ২০১৬

ইস্যুভিত্তিক প্রশিক্ষণ কোর্স

পিআইবি’র উদ্যোগে ২০১৩-২০১৪ অর্থবছরে সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের জন্য আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে গণমাধ্যমের বিভিন্ন উন্নয়ন ইস্যু যেমন- শিশু ও নারী বিষয়ক প্রশিক্ষণ, পুষ্টি সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ, সম্পাদকদের সাথে সংলাপ, অর্থনীতি বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ, সংসদ রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ, সরকারি জনসংযোগ কর্মকর্তাদের প্রশিক্ষণ, শিশুপাতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ, শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ সাংবাদিকদের সাথে মতবিনিময়, ডিজিটাল বাংলাদেশ বিষয়ে কর্মশালা, স্বাস্থ্য বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ, পুষ্টি বিষয়ক রিপোর্টিং, শিশু ও নারী বিষয়ক পরিকল্পনা কর্মশালা/সেমিনার, সিম্পোজিয়াম ও সংলাপের আয়োজন করেছে। এছাড়াও রকফেলার ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় নেপালের স্বাস্থ্যচিত্র সরেজমিনে দেখার জন্য সাংবাদিক এবং পিআইবি ও তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে একটি এক্সপোজার ট্রিপ আয়োজন করা হয়।

পিআইবি ২০১৪-২০১৫ অর্থবছরে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহায়তায় ডিজিটাল বাংলাদেশ বিষয়ক মোট ৮টি প্রশিক্ষণ, কম্প্রিহেন্সিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের আওতায় দুর্যোগ ঝুঁকি হ্রাস, জলবায়ু পরিবর্তন ও অভিযোজন শীর্ষক ১৮টি প্রশিক্ষণ, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাথে ১টি কনসালটেশন মিটিং আয়োজন করেছে। এছাড়াও শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম প্রকল্প (৪র্থ পর্যায়)-এর আওতায় সম্পাদকদের সাথে শিশু ও নারী বিষয়ক সংলাপ- ১টি, পরিকল্পনা কর্মশালা- ১টি, সিআরসি, সিডও ও মীনা বিষয়ক প্রশিক্ষণ- ১টি, সম্ভাব্য সাংবাদিকদের প্রশিক্ষণ- ১টি, শিশু ও নারী উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ- ৬টি এবং সাংবাদিকদের পুষ্টি সচেতনতা বিষয়ক ৩টি প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। উল্লিখিত সময়ে রাজস্ব খাতের আওতায় পিআইবি সাংবাদিকদের জন্য ১টি সংসদ রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ ও ১টি অর্থনীতি রিপোর্টিং বিষয়ক কর্মশালা আয়োজন করেছে। এর বাইরেও জিঅইজেড-এর আর্থিক সহযোগিতায় দুর্নীতি প্রতিরোধ বিষয়ক গণমাধ্যম পুরস্কার এবং পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার ২০১৫ প্রদান করা হয়েছে। এসব প্রশিক্ষণ/কর্মশালা/সংলাপ অনুষ্ঠানে মোট অংশগ্রহণকারী ছিল ১,৮০৬ জন। ইস্যুভিত্তিক প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০১ থেকে ০৩ দিনের হয়ে থাকে।

এছাড়া পিআইবি সাংবাদিকদের জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিষয়ক ২০টি অরিয়েন্টেশন প্রশিক্ষণ আয়োজনের জন্য সেন্ট্রাল টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)-এর পরামর্শক প্রশিক্ষণ Fineurop Support-এর সাথে এপ্রিল ০৬, ২০১৫ তারিখে একটি চুক্তি সম্পাদন করেছে।


Share with :
Facebook Facebook